1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

গলায় মাছের কাঁটা বিঁধলে নামানোর ঘরোয়া উপায়

ডেস্ক : বাঙালিদের প্রথম পছন্দ হলো মাছ। পোলাও কিংবা সাদা ভাতে মাছ ছাড়া চলে না অনেকের। বিভিন্ন মাছে রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। কিন্তু এই মাছ নিয়ে সমস্যা শুধু এক জায়গায়। সেটা হলো তার কাঁটা। মাছ খেতে গিয়ে গলায় কাঁটা বিঁধেনি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। গলায় মাছের কাঁটা আঁতকে যাওয়া যেমন অস্বস্তিকর ঠিক তেমনই কষ্টকর। তবে কিছু উপায় জানা থাকলে আপনি অল্প সময়ে দূর করতে পারবেন এই কাঁটা। জেনে নিন তার উপায়-
• ভাত: গলায় কাঁটা আটকে গেলে ভাত চটকে নরম করে নিন। এবার ভাতের ছোট ছোট বল বানিয়ে না চিবিয়ে গিলে ফেলুন। এতে কাঁটা গলার থেকে নেমে যাবে।
• পাউরুটি: হাতের কাছে ভাত না থাকলে আপনি পাউরুটি খেতে পারেন। শুধুমাত্র পাউরুটি মুখে দিয়ে হালকা চিবিয়ে গিলে ফেলুন এবং পানি খেয়ে নিন। এতে গলা পরিষ্কার হয়ে যাবে।
• লবণ পানি: পানির মধ্যে সামান্য লবণ মিশিয়ে খেয়ে ফেলুন। লবণ কাঁটা নরম করতে সাহায্য করে।
• কলা: গলার কাঁটা দূর করার জন্য কলা অনেক কার্যকরী। একটি বড় কলা না চিবিয়ে গিলে ফেলুন। কলা পিচ্ছিল হবার কারণে সহজে কাঁটা গলা থেকে নামিয়ে ফেলে এবং টেরও পাওয়া যায় না।
• লেবু: এক টুকরা লেবু নিন এবং তাতে সামান্য লবণ দিয়ে চুষে চুষে খেয়ে ফেলুন। এতে কাঁটা নরম হয়ে যাবে। তারপরও যদি গলার থেকে কাঁটা নামে তাহলে ডাক্তারের পরামর্শ মতো পদক্ষেপ নিন।

     এই ক্যাটাগরীর আরো খবর