1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

লাইফ সাপোর্টে সুবীর নন্দী !

জনতম রিপোর্ট : হবিগঞ্জের কৃতি সন্তান বরেণ্য শিল্পী সুবীর নন্দীকে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএইম এইচ) লাইফ সাপোর্টে রাখা হয়েছে। রোববার (১৪ এপ্রিল) মধ্যরাতে শারীরিক অসুস্থতা অনুভব করায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।কিন্তু অবস্থার অবণতি হওয়ায় সোমবার (১৫ এপ্রিল) ভোররাতে তাকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়।

শিল্পীর কন্যা ফাল্গুনী নন্দী এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছেন সুবীর নন্দী। ঢাকার ল্যাব এইডে নিয়মিতই তিনি ডায়ালাইসিস করাতেন। কিন্তু উত্তরা থেকে সাইন্সল্যাবরেটরী ল্যাব এইডে নিয়ে যেতে অনেক সময় লেগে যায়। আমি তাকে দ্রুত সিএমএইচে ভর্তি করিয়েছি। ফাল্গুনী সবার কাছে তার বাবার জন্য দোয়া চেয়েছেন। সেইসঙ্গে হাসপাতালে দর্শনার্থীদের ভিড় না করতেও চিকিৎসকদের নির্দেশের কথা জানান তিনি।

শিল্পী সুবীর নন্দীর নিকটাত্মীয় অভিনেত্রী ঊর্মিলা শ্রাবন্তী করের মা তৃপ্তি কর বলেন, পরিবারসহ সিলেট থেকে ফিরছিলেন সুবীর নন্দী। উত্তরার কাছাকাছি আসতেই হঠাৎ তার শারীরিক অবস্থা খুব খারাপের দিকে যাচ্ছিলো। তখন বাধ্য হয়ে তাকে ট্রেন থেকে নামিয়ে এম্বুলেন্সে করে সিএমএইচে নিয়ে যাই। তিনি বলেন, আমার প্রয়াত স্বামী অনন্ত কর সেনাবাহিনীর কর্মকর্তা ছিলেন। সেই পরিচয়েই জনপ্রিয় শিল্পী সুবীর নন্দীকে জরুরি ভিত্তিতে সিএমএইচে নিয়ে যাই।

সুবীর নন্দী হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার নন্দীপাড়া মহল্লাযর এক কায়স্থ সম্ভ্রান্ত সঙ্গীত পরিবারে ১৯৫৩ সালের ১৯ নভেম্বর জন্মগ্রহণ করেন। তাঁর নানা বাড়ি শ্রীমঙ্গল উপজেলার বাদেআলিশা গ্রামে। পিতা সুধাংশু নন্দী ছিলেন একজন চিকিৎসক ও সঙ্গীতপ্রেমী। মা পুতুল রানী চমৎকার গান গাইতেন কিন্তু রেডিও বা পেশদারিত্বে আসেননি। ছোটবেলা থেকেই তিনি ভাই-বোনদের সঙ্গে শাস্ত্রীয় সঙ্গীতে তালিম নিতে শুরু করেন ওস্তাদ বাবর আলী খানের কাছে। তবে সঙ্গীতে তার হাতেখড়ি মায়ের কাছেই। পড়াশোনার অধিকাংশ সময়ই তাঁর কেটেছে হবিগঞ্জ শহরে। তিনি হবিগঞ্জে দুটি সর্বোচ্চ বিদ্যাপিঠ হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজে লেখাপড়া করেছেন।

তিনি গানের জগতে আসেন ১৯৭০ সালে ঢাকা রেডিওতে প্রথম রেকর্ডিং এর মধ্য দিয়ে। ৪০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রে গেয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। চলচ্চিত্রে প্রথম গান করেন আব্দুস সামাদ পরিচালিত সূর্যগ্রহণ চলচ্চিত্রে। ১৯৮১ সালে তার একক অ্যালবাম ‘সুবীর নন্দীর গান’ ডিসকো রেকর্ডিংয়ের ব্যানারে বাজারে আসে। তিনি গানের পাশাপাশি দীর্ঘদিন চাকরি করেছেন ব্যাংকে।

চলচ্চিত্রে প্লেব্যাক করে চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করেছেন তিনি। আর চলতি বছরে সংগীতে অবদানের জন্য বাংলাদেশ সরকার সুবীর নন্দীকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করেছে।

আরও পড়ুন

হবিগঞ্জের কৃতি সন্তান সংগীত শিল্পী সুবীর নন্দী হাসপাতালে !

     এই ক্যাটাগরীর আরো খবর