1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com

প্রাথমিক ও জেএসসিতে পাশের হার ৯৫.১৮ এবং ৮৩.৬৫

জনমত নিউজ ডেস্ক : প্রাথামিক শিক্ষ সমাপনী- পিইসি ও জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এ বছর প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফলাফল হস্তান্তর করা হয়। এসময় শতভাগ পাসের হার নিশ্চিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নজরদারি বাড়ানোর পাশাপাশি শিক্ষকদের প্রশিক্ষণের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছরও এক সাথে প্রকাশিত হলো পিইসি, জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল। সকালে গণভবনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের কপি তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মুস্তাফিজুর রহমান ফিজার ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এবছর জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ আর জেডিসিতে পাসের হার ৮৬ দশমিক ৮০ শতাংশ। জেএসসি ও জেডিসিতে মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা বিশ লাখ ১৮ হাজার ২৭১ জন। দুই পরীক্ষায় মোট জিপিএ ফাইভ পেয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন শিক্ষার্থী। এর মধ্যে জেএসসিতে ৮৪ হাজার ৩৯৭ জন এবং জেডিসিতে সাত হাজার ২৩১ জন।

অন্যদিকে, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর ইবতেদায়িতে পাসের হার ৯২ দশমিক ৯৪ শতাংশ। প্রাথমিকে জিপিএ ফাইভ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন আর ইবতেদায়িতে পেয়েছে পাঁচ হাজার ২৩ জন শিক্ষার্থী।

এসময় শতভাগ পাসের হার নিশ্চিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নজরদারি বাড়ানোর পাশাপাশি শিক্ষকদের প্রশিক্ষণের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী জানান, মান সম্মত শিক্ষা নিশ্চিত করতে যুগের সাথে তাল মিলিয়ে কারিকুলাম তৈরি করা হচ্ছে।

ভালো রেজাল্ট করা পরীক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে ফল খারাপ করা শিক্ষার্থীদের আগামীতে পড়াশোনায় মনোযোগী হবার পরামর্শও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

     এই ক্যাটাগরীর আরো খবর