1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

চুনারুঘাটে কাদা রাস্তায় ধান রোপন করে প্রতিবাদ : রাস্তা পাকাকরণের দাবী এলাকাবাসীর

“আমরা এ রাস্তা ইটসলিংয়ের জন্য প্রস্তাবনা পাঠিয়েছি”- পিআইও প্লাবন পাল

রায়হান আহমেদ : হবিগঞ্জের চুনারুঘাটে কাদা রাস্তায় ধান রোপন করে প্রতিবাদ জানিয়েছেন এলাকাবাসী। তাদের দাবি- অচিরেই যেন ওই রাস্তা পাকাকরণ করা হয়। চুনারুঘাট উপজেলার শ্রীকুটা গ্রামে সোমবার দুপুরে এই অভিনব পন্থায় প্রতিবাদ জানান কয়েক গ্রামের মানুষ। সওজ’র রাস্তা (বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের বাড়ীর রাস্তা) থেকে বীরমুক্তিযোদ্ধা ফিরোজ আহমেদের বাড়ী পর্যন্ত প্রায় ১কিলোমিটার ওই কর্দমাক্ত রাস্তাটির বেহাল দশা দীর্ঘদিন ধরে। উপজেলার ৭নং উবাহাটা ইউনিয়নের শ্রীকুটা-দাসপাড়া দিয়ে রাস্তাটি এঁকেবেঁকে চলে গেছে বালিযারী গ্রামে। শ্রীকুটা গ্রামের কতিপয় রাস্তার মধ্যে এখনো একটি রাস্তাও পাকাকরণ হয়নি।

সবগুলোর মধ্যে এ রাস্তাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সড়ক দিয়ে প্রতিদিন কয়েকগ্রামের মানুষ চলাচল করে। স্বাধীনতার পর থেকে রাস্তাটি যেমন ছিল, তেমনি রয়েছে। তবে মাঝে-মধ্যে সরকারিভাবে মাটি কাটালেও পাকাকরণের কোনো পদক্ষেপ নেননি সংশ্লিষ্টরা। অনেকবার লিখিত আবেদন করলেও কোনো ফল পাওয়া যায়নি। সর্বোপরি আধুনিকতার কোনো ছোঁয়াই আজ পর্যন্ত এই অবহেলিত গ্রামের কোনো রাস্তা-ঘাটে স্পর্শ করেনি। সরকার যেখানে গ্রামকে শহরে রূপান্তরিত করার অঙ্গিকার করেছে, সেখানে এই গ্রামের রাস্তার দিকে জনপ্রতিনিধি সহ সংশ্লিষ্টরা কেন নজর দিচ্ছেন না, তা ওই এলাকাবাসীর বোধগম্য হচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, গ্রামের ওই রাস্তাটির এতোই বেহাল দশা যে- যানবাহন তো দূরের কথা পায়ে হেঁটে চলাচল করাই দূরূহ ব্যাপার। রাস্তার কিছু জায়গায় পানি নিষ্কাশন ব্যবস্থাও নেই। সবমিলিয়ে রাস্তার অবস্থা খুবই খারাপ।

জানা যায়- ওই রাস্তা দিয়ে প্রতিদিন শ্রীকুটা, দাসপাড়া, মাইঝপাড়া বালিযারী সহ কয়েক গ্রামের মানুষ চলাফেরা করে। যোগাযোগ ব্যবস্থা অবনতি হচ্ছে রাস্তার খারাপ এ অবস্থার কারণে। সামান্য বৃষ্টি হলেই এ রাস্তা কাদায় পরিণত হয়। তখন চলাচল করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়ে স্থানীয়দের। এলাকাবাসী দীর্ঘদিন ধরে এ রাস্তা সংস্কার ও পাকাকরণের দাবি জানালেও আশানুরূপ কোনো ফল পাওয়া যায়নি। তাই রাস্তায় ধানের চারা রোপণ করে নিবর প্রতিবাদ জানিয়েছেন এলাকাবাসী। মনের কষ্টে ও দূর্ভোগ থেকে রক্ষার উপায় না পেয়ে গ্রামবাসীরা কাঁচা রাস্তায় ধান রোপন করে এই মৌন প্রতিবাদ জানান।

গ্রামের বাসিন্দা জাহির মিয়া, আব্দুল আলী, কুতুব মিয়া অনেকেই আক্ষেপ করে জানান- “দেশের সব জায়গায় সবকিছুর উন্নয়ন হলেও আমাদের এই অবহেলিত গ্রামের রাস্তা-ঘাটের কোন উন্নয়ন হয় না। আর যোগাযোগ ব্যবস্থা উন্নত নয় বলে আমাদের জীবন মানও উন্নত হচ্ছে না।”

গ্রামের বাসিন্দা সনজব আলী বলেন- “এ কাদামাখা রাস্তার জন্য আমাদের ভোগান্তির অন্ত নেই। আমরা এ রাস্তা অচিরেই পাকাকরণের দাবী জানাই।”

চুনারুঘাট উপজেলা প্রকৌশলী মিশুক কুমার দত্ত বলেন- “রাস্তাটি এলজিইডির আওতায়ভূক্ত নয়। ইতোমধ্যে আওতাভূক্তের জন্য আবেদন করা হয়েছে। সম্ভবত রাস্তার আইডি হয়ে গেছে। অচিরেই জনদূর্ভোগ লাঘব করতে রাস্তাটি করা হবে।”

চুনারুঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্লাবন পাল বলেন- “আমরা উক্ত রাস্তা ইটসলিংয়ের জন্য প্রস্তাবনা পাঠিয়েছি। আশা করি- প্রস্তাব পাশ হলেই রাস্তাটি হবে।”

     এই ক্যাটাগরীর আরো খবর