1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

তিন বাংলাদেশি হজ্বে গেলেন বাই সাইকেল চালিয়ে

অনলাইন ডেস্ক : স্থানীয় সময় রোববার সকালে তারা মদিনায় পৌঁছান। গত ১৪ জুলাই লন্ডন থেকে যাত্রা করে ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, গ্রিস ও মিশর হয়ে সৌদি আরবের মদিনায় পৌঁছায় নয় হজযাত্রীর এ দলটি।

সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া, আরবভিত্তিক পত্রিকা খালিজ টাইমস ও সৌদি গেজেট সংবাদটি গুরুত্ব সহকারে প্রকাশ করেছে। ৯ সদস্যের দলটিতে ৩ জন বাংলাদেশি ছাড়াও রয়েছেন ৪ জন ব্রিটিশ পাকিস্তানি ও নতুন মুসলমান হওয়া দু’জন ব্রিটিশ নাগরিক।

বাংলাদেশি যাত্রী দবির উদ্দিন বলেন, “এ হজ রাইডের সময় আমরা কিছু অর্থ সংগ্রহ করেছি। যাত্রাপথে বিভিন্ন জনের সহায়তায় আমরা ১০ লাখ ব্রিটিশ পাউন্ড সংগ্রহ করেছি। এই অর্থ ব্যবহার করা হবে সিরিয়ার শরণার্থীদের জন্য।”

সাইকেলে চড়ে সৌদিতে হজ করতে আসার সিদ্ধান্ত সম্পর্কে ইসলাম ধর্ম নতুন গ্রহণ করা ব্রিটিশ নাগরিক আবদুল ওয়াহিদ বলেন, “বলা হয় মুসলিম হতে গেলে নিজের সবকিছু পরিবর্তন করতে হয়। আমি দীর্ঘ সময় ভেবেছি কীভাবে নিজের জীবনকে ইসলামে সমর্পিত করা যায়।

“ভাবলাম আমি সাইক্লিং পছন্দ করি এবং হজ করতে চাই। তাহলে আমি কেন সফরের পুরনো এই মাধ্যমকে ব্যবহার করছি না!।”

দীর্ঘ এ হজযাত্রাকে যাত্রীরা নাম দিয়েছেন ‘দ্য হজ রাইড’। সাইকেল চালিয়ে তারা পাড়ি দিয়েছেন তিন হাজার কিলোমিটার পথ। সাইকেল চড়ে হজে যাওয়ার ঘটনা এর আগে রাশিয়া ও চীন থেকেও ঘটেছে।

     এই ক্যাটাগরীর আরো খবর