1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com

চুনারুঘাটের গ্রামীণ ১২টি রাস্তা স্বেচ্ছাশ্রমে সংস্কার

আবুল কালাম আজাদ, চুনারুঘাট : চলতি মওসুমে অতিবৃষ্টি এবং বালু মাটিবাহী যান চলাচলের কারণে ভেঙ্গে যাওয়া চুনারুঘাট উপজেলার গ্রামীণ রাস্তাগুলোর স্ব উদ্যোগে ও অর্থায়নে মেরামতে নেমেছেন চুনারুঘাটের তরুন রাজনীতিবিদ ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যরিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

ইতোমধ্যে তিনি উপজেলায় ১২টি রাস্তা সাময়িক মেরামত করে দেওয়ায় মানুষের দুর্ভোগ লাঘব হয়েছে।

সর্বশেষ বুধবার তিনি চুনারুঘাটের দেউন্দি- লালচান্দ রাস্তায় এলাকাবাসীকে নিয়ে স্বেচ্ছাশ্রমে বাঁশ কাঠের একটি ব্রীজ নির্মান করে দিয়েছেন। এতে ঐ এলাকার হাজার হাজার মানুষের দুর্ভোগ লাঘব হয়েছে। বিশেষ করে স্কুল কলেজগামী শিক্ষার্থীরা হাটু পানি এবং ভরা বর্ষায় কোমর পানি ভেঙ্গে আসা যাওয়া করতো। ব্রীজটি মেরামতের কারণে তারা মহাখুশি।

চলতি বছরের অতিবৃষ্টির কারণে এবং বালু ও মাটি পরিবহনের কারণে উপজেলার প্রায় আড়াইশ কিলোমিটার গ্রামীণ রাস্তা ভেঙ্গে চুরমার হয়ে যায়। কিন্তুৃ বরাদ্ধ না থাকায় এসব রাস্তা দ্রুত মেরামত করা সম্ভব হয়ে উঠেনি। মানুষজন এসব রাস্তায় চলাচল করতে গিয়ে চরম দুর্ভোগের মধ্যে পড়েন।

Bridge lal.1-1

সম্প্রতি মানুষের দাবীর প্রেক্ষিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও জেলা আওয়ামীলীগের কার্যকরী কমিটির সদস্য সৈয়দ সায়েদুল হক সুমন তার নিজের উদ্যোগ ও অর্থায়নে ইট সুরকি এবং বালু কিনে এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমের মাধ্যমে ভাঙ্গাচুরা রাস্তা সাময়িক মেরামত শুরু করেন।

তিনি শানখলা বদরগাজী সড়ক, শ্রীকুটা-কাজিলখিল সড়ক, সিএন্ডবি সড়ক-চানভাঙ্গা বাজার, রাজার বাজার- বাসুল্লা সড়ক, চুনারুঘাট – বরজুষ – কালেঙ্গা সড়ক, আমুরোড- বনগাও সড়ক, আমুরোড -ঘনশ্যামপুর রাস্তা, শাকির মোহাম্মদ বাজার – হুড়াকুল রাস্তা, শাকিরমোহাম্ম্দ বাজার – শ্রীবাউর, চুরতা গ্রামের রাস্তা, শাকিরমোহাম্মদ রেল লাইন -মাদ্রাসা স্কুল রাস্তা, বাঘমারা-গনেশপুর রাস্তা স্বেচ্ছাশ্রমের তৈরী করে দিয়েছেন। এসব সড়ক ও রাস্তা সাময়িক মেরামতের কারণে এখন মানুষজন চলাচল করতে পারছে। সর্বশেষ তিনি কাঠ বাশেঁর দ্বারা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে দেউৃন্দি- লালচান্দ সড়কের ছিনাইবিল ব্রীজ নির্মান করে দেওয়ায় এলাকার মানুষ তাকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি মানুষজন তার সাথে নির্মাণ কাজে অংশ নিয়েছে।

এবিষয়ে সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, সবকিছুর জন্য সরকারের দিকে তাকিয়ে থাকলে চলবে না। সরকারের পাশাপাশি আমাদের সমাজের বিত্তশালীদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন, স্বেচ্ছাশ্রমের মাধ্য এসব রাস্তা মেরামত কিংবা ছোট ছোট সমস্যাগুলো সামাধান করলে মানুষের দুর্ভোগ কমার পাশাপাশি মানুষের আস্থা ও দরদ বাড়বে। তিনি সকলকে এ ধরনের কাজে এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, আমি আমার দায়িত্ব ও কর্তব্যবোধ থেকে মানুষের কল্যাণের জন এসব সামাজিক কাজ করছি। এতে মানুষও উদ্যোগী হবে এবং ছোট ছোট সমস্যা নিজেরা সমাধান করবে। তিনি বলেন, কারো পক্ষেই একা সকল কিছু সমাধান করা সম্ভব নয়। তারপরও চেষ্ঠা করলে মানুষ এগিয়ে আসে।

ব্যরিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়িত্ব পালনের পাশাপাশি মানুষের সেবায় কাজ করে যাচ্ছেন। তিনি আগামী জাতীয় নির্বাচনে চুনারুঘাট-মাধবপুর নির্বাচনী এলাকা থেকে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী। ইতোমধ্যে তিনি এলাকায় ব্যপক পরিচিতি লাভ করেছেন। তরুন এ রাজনৈতিক কর্মী আগামী দিনে আইন পেশার পাশাপাশি মানুষের সেবায় কাজ করতে চান।

     এই ক্যাটাগরীর আরো খবর