1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

চুনারুঘাটে ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের উদ্যোগে অবহিতকরণ কর্মশালা

নুর উদ্দিন সুমন : মাতৃদুগ্ধ বিকল্প, শিশূ খাদ্য মায়ের দুধ। দুধ খাওয়ান শিশুকে বাচাঁন ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের উদ্যোগে চুনারুঘাট উপজেলায় অবহিতকরণ সভা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ জুন) সকাল ১১ টায় উপজেলা সভাকক্ষে আয়োজিত কর্মশালার প্রজেক্ট অফিসার মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠান শুরুতেই কুরআন তিলাওয়াত করেন সাংবাদিক ফোরামের সভাপতি আব্দুর রাজ্জাক রাজু।
প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা সমাজ সেবা অফিসার বারেন্দ্র রায়, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী সাফিয়া, উপজেলা সাস্থ্য কমপ্লেক্সের আরএমও রাসমিনা আক্তার।
বক্তারা বলেন, ‘শিশুর সুস্থ্যতা, নিরাপদ ভাবে বেড়ে উঠা আর মেধাবিকাশের ক্ষেত্রে মায়ের দুধের কোন বিকল্প নেই।

মায়ের বুকের দুধ পানে প্রসুতি ও প্রসবকালীন মা ও শিশুর বুদ্ধি, বৃদ্ধি ও বিকাশের ক্ষেত্রে গুরুত্ব, প্রয়োজনীয়তা ও করণীয় নানা দিক উপস্থাপন করেন বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা সাজিব চৌহান। আলোচনায় অংশগ্রহণ করেন ডাক্তার, সাস্থ্যকর্মকর্তা, সাংবাদিকসহ শতাধিক নেতৃবৃন্দ। কর্মশালায় শিশু জন্মগ্রহণের ১ ঘন্টা পর থেকে ৬ মাসব্যাপী মায়ের বুকের দুধ পান করানো, ৬ মাস পর থেকে বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরী পুষ্টি জাতীয় খাবার খাওয়ানোর উপর গুরুত্বারোপ করা হয়। পাশাপাশি কর্মশালায় কৌটার দুধ পুরোদমে পরিহারের জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়।

     এই ক্যাটাগরীর আরো খবর