1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

দৃষ্টি নন্দে সেজেছে চুনারুঘাটের মুড়ারবন্দ দরগাহ শরীফ

রায়হান আহমেদ, চুনারুঘাট : চুনারুঘাটের ১২০ আউলিয়ার মাজার শরীফের ঐতিহাসিক পবিত্র ওরস মোবারককে উপলক্ষ করে দরগাহ প্রাঙ্গন ও আশপাশের এলাকা সাজানো হয়েছে দৃষ্টি নন্দন রূপে।

আগামী রোববার (১৩ জানুয়ারি) থেকে তিন দিন ব্যাপী ঐতিহাসিক মুড়ারবন্দ দরবার শরীফে ৬৯৮তম পবিত্র বাৎসরিক ওরস মোবারক শুরু হচ্ছে। হযরত সৈয়দ নাছির উদ্দিন সিপাহশালা (রঃ) সহ ১২০ আউলিয়ার মাজার শরীফ

মুড়ারবন্দে প্রতিবছরের ন্যায় এবছরও তিনদিন ব্যাপী ওরসকে সফল করতে ইতোমধ্যে সকল কাজ সম্পন্ন করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে পুলিশের সাথে আনসার, গ্রাম পুলিশ সহায়তা করবে বলে জানা যায়।
এ ব্যাপারে চুনারুঘাট থানার অফিসার ইনচার্জ কে.এম আজমিরুজ্জামান জানান, মাজারের পবিত্রতা রক্ষায় ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে পুলিশ কাজ করবে। কেউ নাশকতা যাতে সৃষ্টি না করতে পারে, এদিকে বাড়তি নজর থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।
ওরস উপলক্ষে ৩দিন ব্যাপী মেলার আয়োজনও চলছে দ্রুত গতিতে।

পবিত্র ওরস মোবারক শেষ হবে মঙ্গলবার ১৫ জানুয়ারি।
মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশতি জানান, প্রতি বছরের মতো এবারো যাতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ওরস মোবারক সম্পন্ন হয়, এজন্য সকল কর্মকান্ড ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আশা করি, হাজারো ভক্ত আশেকানের উবস্থিতিতে এবারের ওরস সফল ও সার্থক হবে।

দেশের বিভিন্ন স্থান হতে জাতি, ধর্ম, গোত্র নির্বিশেষে মুড়ারবন্দ সিপাহসালার (মদনী) হযরত সৈয়দ নাসির উদ্দিন (রঃ), হযরত সৈয়দ শাহ ইসরাইল ওরফে শাহ বন্দেগী (রঃ), হযরত সৈয়দ শাহ ইলিয়াছ ওরফে কুতুবুল আউলিয়া (রঃ) এর ওরসে আসবেন বলে ধারণা করছেন মাজার কর্তৃপক্ষ ।

প্রসঙ্গত, সিলেটে হযরত শাহজালাল (রঃ) এর সাথী ৩৬০ আউলিয়ার মধ্যে বহুল আলোচিত ব্যক্তিত্ব তরফ বিজয়ী সিপাহসালার (মদনী) হযরত সৈয়দ নাসির উদ্দিন (রঃ) ১৩০৩ খ্রিস্টাব্দে সিলেট বিজয়ের পর তরফ রাজ্য বিজয় করেন।

১৩০৪ খ্রিস্টাব্দে মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যের শাসনকর্তা হিসেবে নিযুক্ত হয়ে বসতি স্থাপন করেন। তিনি মৃত্যুর পূর্বে বলেছিলেন তার দেহ মোবারক পূর্ব-পশ্চিমে দাফন করার জন্য কিন্তু তার সঙ্গী সাথীরা এ আদেশ কেহই মানল না। শরিয়তের বিধানমতে মাজার উত্তর-দক্ষিণে দাফন করেন ভক্তবৃন্দ।
দাফন করে সবাই ৪০ কদম দূরে যাওয়ার পর অলৌকিকভাবে মাজার পূর্ব-পশ্চিমে ঘুরে যায়। তার মাজার এখনো পূর্ব-পশ্চিমেই রয়েছে।

ওরসে অংশগ্রহণের জন্য আশেকান ভক্তগণদের আমন্ত্রণ জানিয়েছেন দরবার শরীফের প্রধান মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশতি।

     এই ক্যাটাগরীর আরো খবর