1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

ভুট্টা উৎপাদন বেড়েছে সাড়ে তিনগুণ

দেশে পোলট্রি ও মাছের খাবার তৈরির প্রধান উপকরণ ভুট্টা। আর প্রাণিজ ওইসব খাদ্যের বাজার দ্রুত সম্প্রসারণের কারণে সেটার প্রভাব পড়েছে ভুট্টার চাহিদা ও দামে। এর পরিপ্রেক্ষিতে ফসলের ভালো দাম পাওয়ায় এখন কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ভুট্টাচাষ। সব মিলে বিগত ১০ বছরে (অর্থবছর) দেশে ভুট্টার আবাদ বেড়েছে প্রায় সাড়ে তিনগুণ।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশে ২০০৮-০৯ অর্থবছরে ১১ লাখ ৩৭ হাজার টন ভুট্টা উৎপাদিত হয়েছিল। যা বিগত অর্থবছরে (২০১৭-১৮) এসে ৩৮ লাখ ৯২ হাজার টনে পৌঁছেছে। আর চলতি অর্থবছরে সেটা ৪০ লাখ টন ছাড়িয়ে যাবে। দেশে এখন ৯ লাখ ৬৩ হাজার একর জমিতে ভুট্টাচাষ হচ্ছে। এক দশক আগে আবাদি জমির পরিমাণও অর্ধেকের কম ছিল।

দেশে অধিকাংশ ফসলের ভালো দাম না পাওয়ার অভিযোগ থাকলেও ভুট্টার ক্ষেত্রে মুনাফার চিত্রটা ভিন্ন। দেশে প্রচলিত খাদ্যশস্যের মধ্যে ভুট্টাচাষে লাভ সবচেয়ে বেশি- এমন তথ্য এসেছে সর্বশেষ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) উৎপাদনশীলতা জরিপেও। ওই জরিপের তথ্যে দেখা গেছে, শেষ কয়েক বছর ভুট্টাচাষে বিনিয়োগ করে কৃষক প্রায় দ্বিগুণ অর্থ ফেরত পেয়েছে। এ শস্য উৎপাদনে ১০০ টাকা বিনিয়োগ করলে কৃষকের লাভ হয় ৮৮ থেকে ১০১ টাকা পর্যন্ত।

পরিসংখ্যান ব্যুরোর ওই জরিপে বিভিন্ন ফসলের উৎপাদনশীলতা নির্ণয় করা হয়। সে জন্য একটি ফসল কতটুকু জমিতে চাষ হয়, উৎপাদনে বিভিন্ন উপকরণের পেছনে কী পরিমাণ অর্থ ব্যয় করতে হয়, এলাকা ও ফসলের বীজের জাতভিত্তিক উৎপাদন খরচ, ফসলের কেজিপ্রতি উৎপাদন খরচ ও মূল্যসহ বিভিন্ন তথ্য বিশ্লেষণ করা হয়। তাতে দেখা যায়, প্রতি একর জমিতে ভুট্টা আবাদে খরচ হয় গড়ে ২৩ হাজার ৮০৫ টাকা। আর এক একর জমিতে এর উৎপাদন হয় গড়ে ২ হাজার ৮৪৬ কেজি। এতে প্রতি কেজিতে খরচ পড়ে গড়ে ৮ টাকা ৩৬ পয়সা। যা পরবর্তীতে ১৬ টাকা ৫৫ পয়সা কেজি দরে বিক্রি করেছেন কৃষকরা। ফলে প্রতি ১০০ টাকা বিনিয়োগে লাভ হয়েছে ৯৭ টাকা।

এদিকে দেশে বছরে ভুট্টার চাহিদা রয়েছে ৬০ লাখ টনের বেশি। এ কারণে দেশে উৎপাদন বৃদ্ধির পরও বছরে প্রায় ২০ থেকে ২২ লাখ টন ভুট্টা আমদানি হচ্ছে। এত বেশি ভুট্টার ৮০ শতাংশ ব্যবহৃত হচ্ছে পোলট্রি ও মাছের খাবারসহ আরও কিছু প্রাণিজ খাদ্য তৈরির প্রধান উপকরণ হিসেবে।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নরেশ চন্দ্র দেব বর্মা বলেন, ‘দেশে সরাসরি ভুট্টা খাওয়ার খুব একটা প্রচলন না থাকলেও প্রাণিজ খাদ্য উপকরণ হিসেবে ভুট্টার চাহিদা ব্যাপক। এ কারণে এর দামও ভালো পাচ্ছেন কৃষক। যা ভুট্টার আবাদ বৃদ্ধির প্রথম কারণ।’

তিনি আরও বলেন, ‘সরকারের নীতি সহায়তার পাশাপাশি বেশ কিছু উচ্চফলনশীল ভুট্টার জাতের কারণে ভুট্টার ফলন আগের থেকে অনেক বেড়েছে। এতে অন্য ফসলের তুলনায় একই জমিতে ভুট্টা চাষে বেশি লাভবান হচ্ছেন কৃষক।

     এই ক্যাটাগরীর আরো খবর