1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

আজ থেকে শারদীয় দূর্গোৎসব শুরু

ডেস্ক : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আজ ষষ্ঠী, আমন্ত্রণ ও অধিবাস। এর মধ্য দিয়েই দেবী দুর্গার মূল প্রতিমায় পূজা শুরু হল।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকালে বেলগাছের নিচে বিল্লে ষষ্ঠী পালন করা হবে। সন্ধ্যায় হবে দেবীর আমন্ত্রণ ও অধিবাস।

আগামী শনিবার বিজয়া দশমী পর্যন্ত ঢাকের বোল, মন্ত্র, শঙ্খধ্বনি আর উলুধ্বনিতে মুখরিত থাকবে পূজামণ্ডপগুলো।

পূজারি ও ভক্তরা উদ্বেলিত হবেন দেবী মহামায়ার অধিষ্ঠানে। সবাই শামিল হবেন পৃথিবীর সব আসুরিক শক্তির বিরুদ্ধে বিজয় ও মানুষের কল্যাণ প্রতিষ্ঠার প্রার্থনায়।

সোমবার ছিল দেবীর বোধন। ২৭ সেপ্টেম্বর মহাসপ্তমী, ২৮ সেপ্টেম্বর মহাষ্ঠমী ও কুমারী পূজা, ২৯ সেপ্টেম্বর মহানবমী শেষে ৩০ সেপ্টেম্বর বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসব।

সনাতন ধর্মীয় পুরোহিতদের মতে, জগতের মঙ্গল কামনায় এবার দেবীর আগমন ঘটছে নৌকায় চড়ে। দেবী বিদায় নেবেন ঘোড়ায় চড়ে। শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে তিনি বাপের বাড়ি বেড়াতে মর্ত্যলোকে আসছেন। সঙ্গে আসছেন চার সন্তান- বিদ্যার দেবী সরস্বতী, ঐশ্বর্যের দেবী লক্ষ্মী, সিদ্ধিদাতা গণেশ ও পৌরুষের প্রতীক কার্তিক।

বাংলাদেশ পূজা উদযাপন কমিটির তথ্যমতে, এবার সারা দেশে ৩০ হাজার ৭৭টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। ঢাকায় ২৩১ মণ্ডপে পূজা হচ্ছে এবার। বিজয়া দশমীর দিন ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বিজয়ার শোভাযাত্রা বের করা হবে। এই শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসব।

     এই ক্যাটাগরীর আরো খবর