1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

সবুজ শিক্ষা প্রতিষ্ঠান গড়তে ‘খোকা নন্দন’

মোঃ মোস্তাক আহাম্মেদ, হরিণাকুন্ডু (ঝিনাইদ) :
ঝিনাইদহের হরিণাকুন্ডুতে এক ব্যতিক্রমি আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সহযোগি সংগঠন ঝিনেদা থিয়েটার ও ভোর হলো নামে দুটি সংগঠন। “হাতের মুঠোয় হাজার বছর, আমরা চলেছি সামনে, আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে“ শ্লোগানে তারা ‘খোকা নন্দন‘ নামে পালন করছে এ বৃক্ষরোপণ কর্মসূচি। মুজিব বর্ষে পরিবেশবান্ধব সবুজ শিক্ষা প্রতিষ্ঠান গড়তে ব্যতিক্রমি এই উদ্যোগ গ্রহণ করেছে তারা।

রোববার দুপুরে ওই দুটি সংগঠনের উদ্যোগে উপজেলার সালেহা বেগম মহিলা ডিগ্রী কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রিয় বকুল ফুলসহ ফলজ, ভেষজ, বনজ ও নানা প্রজাতির গাছের চারা রোপণ করে উদ্বোধন করা হয় ‘ খোকা নন্দন‘ এর।

ব্যতিক্রমি এ কর্মসূচির উদ্যোক্তা ঝিনেদা থিয়েটারের সভাপতি একরামুল হক লিকু বলেন, বাঙালির স্বাধিনতা সংগ্রামের মহানায়ক টুঙ্গিপাড়ার সেই অজপাড়া গাঁয়ের খোকাকে শিক্ষার্থীদের হৃদয়ে চিরস্বরণীয় করে রাখতে এবং শিক্ষা প্রতিষ্টানকে পরিবেশবান্ধব সবুজ প্রতিষ্ঠানে পরিণত করতে এই কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে করা হবে ‘খোকা নন্দন।

এই কর্মসূচির উদ্বোধনকালে ইউএনও সৈয়দা নাফিস সুলতানা বলেন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার এক অজপাড়া গাঁয়ে মধুমতি নদীর তীর ঘেঁষে বেড়া ওঠা সেই শিশুটিই বাঙালির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ছোটবেলায় নানার দেওয়া ‘খোকা‘ নামেই পরিবারের সবাই তাকে ডাকতেন। বঙ্গবন্ধুর সেই ‘খোকা‘ নামে এমন নান্দনিক আয়োজনে তিনি ওই সংগঠন দুটিকে ধন্যবাদ জানান।

এসময় সহকারি কমিশনার (ভুমি) রাজিয়া আক্তার চৌধুরী, ওই কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি রওশন আলী, অধ্যক্ষ মোক্তার আলী প্রমূখ উস্থিত ছিলেন।

     এই ক্যাটাগরীর আরো খবর