মিরপুরে বর্ষা কালেও লাউ চাষে ব্যাপক সাফল্য : লাভবান কৃষক

রায়হান আহমেদ : আধুনিকতার ছোঁয়ায় বাংলাদেশের কৃষি বর্তমানে অনেক এগিয়েছে। একে একে সফল হচ্ছেন কৃষক সমাজ। এরই ধারাবাহিকতায় বাহুবল উপজেলার মিরপুরের দ্বিমুড়া গ্রামের কৃষক মোঃ আহমেদ আলী সফল হয়েছেন লাউ চাষ করে। লাউ শীতকালীন সবজি হলেও বর্ষা কালে এটি চাষ করেছেন তিনি। এ সময়ে লাউয়ের বাম্পার ফলন করে সবাইকে হতবাক করেছেন তিনি। লাউয়ের প্রচুর ফলনে আর্থিকভাবে তিনি লাভবান হচ্ছেন। এ পর্যন্ত ৩শ’ এর উপরে বিক্রি করছেন ৪০-৪৫ টাকা ধরে। গাছে রয়েছে আরো ৭-৮শ’ লাউ।

আহমেদ আলীর এ সফলতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বাংলাদেশের প্রথম গবেষণা ভিত্তিক বীজ প্রতিষ্ঠান লালতীর সিড লিমিটেড। বর্ষাকলে লাউ চাষ করতে কৃষক আহমেদ আলীকে উদ্ভুদ্ধ ও দিকনির্দেশনা দিয়েছেন, এ প্রতিষ্ঠানের বিভাগীয় ম্যানাজার তাপস চক্রবর্তী।

কৃষক আহমেদ আলী জানান, ৯শতক জমিতে লালতীর সিড লি. এর বিভাগীয় ম্যানাজার তাপস চক্রবর্তীর পরামর্শে লাউয়ের বীজ ডায়না-১ রোপন করে তিনি সফলতা পেয়েছেন। শীতকালীন সবজি বর্ষায় হবে কিনা, প্রথমে এমন সংশয় হলেও পরে দৃঢ় আত্মবিশ্বাস নিয়ে লাউ চাষে মনোযোগী হয়েছেন।

তিনি আরো জানান, ফলন ভাল হওয়ায় এবং ভাল দাম পাওয়ায় লাউ চাষে তিনি লাভবান হচ্ছেন।

তাপস চক্রবর্তী জানান, স্বল্প সময়ে এবং স্বল্প পরিশ্রমে লাউয়ের আবাদ করা যায়। লাউ চাষে কোনো প্রকার রোগ বালাই না থাকায় বাড়তি কোনো রাসায়নিক/কীটনাশক প্রয়োগ করার প্রয়োজন হয় না। শুধু বেঙ্গল সার ও গোবরই যথেষ্ট। কৃষক আহমেদ আলী আমাদের বীজ ও ফর্মূলায় শীতকালীন সবজির বাম্পার ফলন করে দেখিয়েছেন বর্ষাকালেও।
এভাবে তার মতো কৃষকরা এগিয়ে আসলে ধীরে ধীরে কৃষি সমৃদ্ধি লাভ করবে।

     এই ক্যাটাগরীর আরো খবর

ge-418" />