ঘুমালে মানুষ কেন স্বপ্ন দেখে! বৈজ্ঞানিক বিশ্লেষণে জানুন

জনমত নিউজ ডেস্ক : স্বপ্ন কী? স্বপ্ন আমরা কেন দেখি? সকলেই কি স্বপ্ন দেখে ? এই প্রশ্ন গুলো অনেক অনেক বছর মানুষকে তাড়িয়ে বেরিয়েছে । অদ্ভুত সব স্বপ্ন মানুষকে দিয়েছে ভাবনার রসদ।

স্বপ্ন কিঃ

উইকিপিডিয়া মতে “স্বপ্ন হচ্ছে মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে অনুভব করে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও স্বপ্ন দেখার সময় সত্যি বলে মনে হয়। অধিকাংশ সময় দ্রষ্টা নিজে সেই ঘটনায় অংশগ্রহণ করছে বলে মনে করতে থাকে। অনেক সময়ই পুরনো অভিজ্ঞতার টুকরো টুকরো স্মৃতি কল্পনায় বিভিন্নভাবে জুড়ে ও পরিবর্তিত হয়ে সম্ভব অসম্ভব সব ঘটনার রূপ নেয়।”

স্বপ্ন আনন্দের , দুঃখের কিংবা আবেগের হতে পারে। স্বপ্নে মানুষ কিছু ছবি দেখে যে গুলো ফোকাসড এবং বোধগম্য কিংবা অস্পষ্ট হতে পারে।

মানুষ কেন স্বপ্ন দেখেঃ

মানুষ স্বপ্ন কেন দেখে, স্বপ্ন গুলোর কি আসলে কোন ব্যাখ্যা আছে? অটোয়া বিশ্ববিদ্যালয়ের মনস্তাত্ত্বিক বিভাগের অধ্যাপক জোসেফ ডি কনিস্ক তার এক গবেষণায় দেখিয়েছেন যে স্বপ্নের সংকেত গুলোর ব্যাখ্যা ব্যক্তি থেকে ব্যক্তিতে ভিন্নতর হয়। যদিও স্বপ্নের ব্যাখ্যা ব্যক্তি থেকে ব্যক্তিতে ভিন্নতর কিন্তু প্রত্যেকটা স্বপ্নই আমাদের মনস্ততত্তকে ব্যাখ্যা করে। এ স্বপ্ন বিশেষজ্ঞরা বিখ্যাত স্বপ্নবিশারদ সিগমুনড ফ্রয়েড ও তার সহকর্মী কার্ল জাং এর সাথে একমত প্রকাশ করেন। ফ্রয়েড এর মতে, স্বপ্ন হল মানুষের অবচেতন মনের প্রতিচ্ছবি এবং তার অব্যক্ত ইচ্ছার বহিঃপ্রকাশ।

স্বপ্ন সম্পর্কে মজার কিছু তথ্যঃ

১) পৃথিবীর সকল মানুষই স্বপ্ন দেখে, যদিও অনেক মানুষই তাদের স্বপ্ন সম্পর্কে মনে রাখতে পারেন না।স্বপ্ন সাধারনত ৫-২০ মিনিট স্থায়ী হয়।

২) মানুষ যা স্বপ্ন দেখে তার ৯০% ই ভুলে যায়। যদি ৫ মিনিটের মধ্যে ঘুম থেকে উঠি তাহলে আমরা আমাদের স্বপ্নের অর্ধেকও মনে রাখতে পারি না, ১০ মিনিট পর উঠলে প্রায় ৯০ ভাগই আমরা ভুলে যাই।

৩)অনেকের ধারনা অন্ধ ব্যক্তিরা স্বপ্ন দেখেন না। কথাটি মোটেও সত্য নয়। অন্য সবার মত অন্ধ ব্যক্তিরাও স্বপ্ন দেখেন। যারা জন্মান্ধ নন , জন্মের পর অন্ধ হয়ে গেছেন তাদের স্বপ্ন দৃশ্যযোগ্য হয়। জন্মান্ধ ব্যক্তিদের কাছে স্বপ্ন দৃশ্য হিসেবে নয়, বরং স্বাদ-গন্ধ কিংবা শব্দ হিসেবে ধরা দেয়।

৪) নারী ও পুরুষের স্বপ্নের বিষয়বস্তু আলাদা হয়। পুরুষরা সাধারণত অন্য পুরুষ সম্পর্কে স্বপ্ন দেখেন , অন্যদিকে নারীর স্বপ্ন সার্বজনীন।

৫) সকল স্বপ্নই বর্ণময় নয়, গবেষণায় দেখা গেছে শতকরা প্রায় ৮০ ভাগ স্বপ্ন বর্ণিল হয়।

৬) শুধু মানুষ নয় পশুরাও স্বপ্ন দেখে। গবেষণায় দেখা গেছে মানুষ ছাড়াও কুকুর, বিড়াল, ইঁদুর হাতি সহ আরও অনেক প্রাণী স্বপ্ন দেখে ।

৭) গবেষকরা হিসাব করে দেখেছেন মানুষ তার জীবনের প্রায় ৬ বছর স্বপ্ন দেখে কাটায়।

সুত্র:বিষয়.কম

     এই ক্যাটাগরীর আরো খবর

ge-418" />