বাহুবলে স্বাস্থ্য বিষয়ক পথনাটক প্রদর্শিত

নিজস্ব প্রতিনিধি : হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার লামাতাশি ইউনিয়নের ভাটকাটিয়া গ্রামে বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতিতে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক পথনাটক ‘মা মনির কিচ্ছা’ প্রদর্শিত হয়েছে।

রোববার (৮ অক্টোবর) স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা বিভাগের সহযোগিতায়, ভিজুয়াল কমিউনিকেশনের ব্যবস্থাপনায় বিকাল ৪ টায় নাটকটি প্রদর্শিত হয়।

পথনাটক কার্যক্রমের হবিগঞ্জ জেলার সমন্বয়কারী মোক্তাদির হোসেনের সমন্বয়ে ‘মা মনির কিচ্ছা’ নাটকটির ছিল দ্বিতীয় পর্যায়ের ৭৭তম তথা সর্বশেষ প্রদর্শনী। গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্য বিষয়ে সামাজিক আচরণ পরিবর্তনের উদ্দেশ্যে ইউএসএইড এর অর্থায়নে পরিচালিত মা-মনি এইচএসএস প্রকল্পের আওতায় হবিগঞ্জের প্রতিটি ইউনিয়নে ৩টি করে এ পর্যন্ত মোট ২৩১টি প্রদর্শনী হয়েছে।

নাটকের বিষয়বস্তু সম্পর্কে পথনাটক কার্যক্রমের হবিগঞ্জ জেলার সমন্বয়কারী মোক্তাদির হোসেন বলেন, ‘প্রসব পূর্ববর্তী ও পরবর্তী সকল সেবা থেকে বঞ্চিত রাখার কারণে প্রতিবছরই আমরা অসংখ্য মা ও শিশুকে হারাই। গর্ভাবস্থা নিয়ে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে বেশকিছু ভ্রান্ত ধারণা প্রচলিত আছে। এই যেমন-বেশি খেলে পেটের বাচ্চা বড় হয়ে যাবে, প্রসব পরবর্তী অতিরিক্ত রক্তক্ষরণকে দূষিত রক্ত বলা, প্রসব সমস্যায় গর্ভবতীকে শরম-লজ্জার ভয় দেখিয়ে চুপ রাখা, নিশ্চিত ঝুঁকি জেনেও হাসপাতালে না নেয়া। নাটকের মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তন এনে ভবিষ্যতে মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করাই আমাদের কার্যক্রমের উদ্দেশ্য।’

মা-মনি প্রকল্পের লামাতাশি ইউনিয়নের এফএসও জহিরুল ইসলাম মজুমদার ও স্থানীয় স্বেচ্ছাসেবীদের সহযোগিতায় পথনাটক প্রদর্শনীতে উপস্থিত ছিলেন লামাতাশি ইউনিয়নের মহিলা মেম্বার ফুলমা রানী দেবসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। ‘মা মনির কিচ্ছা’ নাটকে অভিনয় করেন- মো. শহীদুল ইসলাম, মো. আলাউদ্দীন, নাজমা বেগম, শাহেদা আক্তার ও নিশিকান্ত গোপ।

     এই ক্যাটাগরীর আরো খবর

ge-418" />