হবিগঞ্জের বিভিন্ন স্থানে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন

নুর উদ্দিন সুমন : গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘স্টুডেন্ট কাউন্সিল’ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ছাত্র-ছাত্রীরাই প্রার্থী হয় এবং ভোট দেয়। এ নির্বাচন জাতীয় নির্বাচনের ন্যায়ই সবকিছু হয়। শুধু স্ব স্ব স্কুলের শিক্ষকরা নির্বাচনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন। স্টুডেন্টস কাউন্সিল নির্বাচনের জন্য তফসিল ঘোষণা ও মনোনয়ন ফরম বিতরণ করা হয়। মনোনয়নপত্র বাছাই করার পর আজ নির্বাচন হয়। এতে তৃতীয় হতে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা ভোটার ও প্রার্থী হয়। সকাল ১০ টা হতে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহন হয় এরপর চলে ভোট গণনা। নির্বাচনে প্রত্যেক স্কুলে শিক্ষার্থীদের মধ্য থেকে একজন নির্বাচন কমিশনার, প্রত্যেক বুথে একজন করে প্রিজাইডিং অফিসার, দুইজন করে পোলিং অফিসার নিয়োগ দেয়া হয়। প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী স্ব স্ব স্কুলের শিক্ষার্থীদের সহযোগিতায় এ নিয়োগ দেয়া হয়। গোলগাও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী ভোটাররা সুশৃংখলভাবে সারিবদ্ধ দাঁড়িয়ে আছে একজন একজন করে বুথে ঢুকে ভোট দিচ্ছে।
৭ সদস্য বিশিষ্ট এ কাউন্সিল নির্বাচনে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ১৪ জন প্রার্থী

প্রতিদ্বন্দ্বিতা করে।উক্ত নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার ছিলেন পঞ্চম শ্রেণীর ছাত্র মো. শরীফ উদ্দিন । পিসাইডিং অফিসার ৫ ম শ্রেনীর ছাত্রী নাহিদা আক্তার ও সানিয়া। পুলিং অফিসার আনোয়ার হোসেন সায়েম,তোফাজ্জল হোসেন, শামীমা ও আলপাত জাহান। এবং আনসার কমান্ডার ৪র্থ শ্রেনীর ছাত্র মোজাহিদ মিয়া ওমর আলী ময়নুল রাকিব নাজিম, অনুষ্ঠানিক ভাবে ফলাফল ঘোষণা করেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অন্যতম সদস্য ও ৭ নং ওয়ার্ডের মেম্বার মোঃ জলিল মিয়া ।

নির্বাচনে ৮৫ ভোট পেয়ে প্রথম হয় ৪র্থ শ্রেণির ছাত্র তাহমিদ হুসেন ।

৪র্থ শ্রেণির ছাত্র আব্দুল মুহিত মারুফ ৬৫ ভোট পেয়ে দ্বিতীয়,

পঞ্চম শ্রেণির আলী ওমর ৫৮ভোট পেয়ে তৃতীয়,
৫ম শ্রেণির ছাত্রী মাহমুদা তোবা ৫৫ ভোট পেয়ে চতুর্থ,
৫ম শ্রেণির ছাত্রী কামরুন নাহার ৫২ভোট পেয়ে পঞ্চম,
তৃতীয় শ্রেণির ছাত্র শাহাব উদ্দিন ৪৮ ভোট পেয়ে ৬ষ্ঠ
এবং ৩য় শ্রেনীর ছাত্র সুলতান মিয়া ৪৫ ভোট পেয়ে সপ্তম হয়।

নির্বাচন কার্যক্রম পরিচালনার সহযোগিতায় ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো.শেখ সাহিদুল ইসলাম,বিউটি আক্তার, নিলুফা ইয়াছমিন, নাসরিন আক্তার, গোলগাঁওসরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছাঃ শাহীনা খাতুন, জানান জাতীয় নির্বাচনের মতোই এ নির্বাচনের নিয়ম। এ নির্বাচনে শিক্ষার্থীদের ভেতর অভূতপূর্ব সাড়া পড়েছে।, সরকার আগামী দিনে সত্ ও দক্ষ নেতৃত্ব তৈরির লক্ষ্যে এ কর্মসূচি হাতে নিয়েছে।

     এই ক্যাটাগরীর আরো খবর

ge-418" />