1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com

চুনারুঘাটে স্কুল, মজসিদের ও প্রতিষ্ঠানের পুকুর দখল করে ভরাটের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

চুনারুঘাট প্রতিনিধি : চুনারুঘাটে স্কুল, মসজিদ ও বাজারের জনবল ব্যবহৃত একটি পুকুর দখল করে ভরাটে প্রতিবাদে মানববন্ধন করেছে শাকির মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ের স্কুল শিক্ষার্থীরা। গতকাল রোববার সকাল ১১টা থেকে ১২ পর্যন্ত উপজেলা শানখলা ইউনিয়নের শিক্ষার্থীরা শাকির-চুনারুঘাট রোডে ক্লাস বর্জন করে এ মানববন্ধন কর্মসূচি পালন করে। শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত মানববন্ধন বক্তব্য রাখেন-স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব ফজলুর রহমান তরফদার সবুজ, স্কুলের ম্যানেজিং কমিটি সভাপতি আব্দুল কদ্দুছ, সদস্য জামাল তালুকদার, কবির মিয়া, শফিক তরফদার, স্কুলের প্রধান শিক্ষক শামছুল হক চৌধুরী, শাকির মোহাম্মদ দাখিল মাদ্রাসা সুপার ও মসজিদ কমিটির সভাপতি মাওঃ আঃ মালেক। এতে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, শাকির মোহাম্মদ বাজারের স্থানীয় বাসিন্দা মসকুদুর রহমান তরফদার, মামুনুর তরফদার, স্কুলের দশম শ্রেণীর ছাত্র রাহিম তরফদার, শিক্ষক, স্থানীয় বাসিন্দাসহ বিদ্যালয়ের প্রায় ৮শ’ ছাত্র-ছাত্রী মানববন্ধনে উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৩৩ সালে শরৎচন্দ্র বৈষ্ণব নামে একজন জমিদার জনস্বার্থে শাকির মোহাম্মদ বাজারে পুকুরটি ব্যবহারের জন্য দান করেন যান। উক্ত পুকুরটি শাকির মোহাম্মদ বাজারের তিনটি প্রতিষ্ঠান ও একটি বাজার দীর্ঘদিন যাবৎ ব্যবহার করে আসছে। স্থানীয় ওরারকুল গ্রামের মহসিন মিয়া তার ভাই আবদাল মাষ্টারসহ একটি মহল ওই পুকুরটি ভরাট করে দখল নিচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। দখলকারীরা মসজিদের ওযু করার সীড়ির পাশে পুকুর ভরাট করে একটি টিনশেট ঘর তৈরী করে। ফলে মসজিদের মসুল্লীরা ওযু করতে বেঘাত ঘটছে। এদিকে পুকুর ভরাটে কারনে শাকির মোহাম্মদ উচ্চ বিদ্যালয়, শাকির মোহাম্মদ প্রাথমিক বিদ্যালয়, বাজারে মসজিদ, শাকির মোহাম্মদ বাজারের লোকজন ওই পুকুর ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছেন। প্রশাসনের নিকট স্কুল ও স্থানীয়দের দাবী পুকুরটি উদ্ধার করে জনস্বার্থে ব্যবহার করার জন্য অনুরোধ জানান।

দখলের বিষয়ে সাবেক মেম্বার মহসিন মিয়া বলেন, আমাদের বাপ দাদার নামে ওই জমির একটি রেকর্ড রয়েছে। আমরা এ ক্ষমতা বলেই তা দখলে নেওয়ার চেষ্টা করছি। এটা আমাদের সম্পত্তি না জমিদারের দান করা সম্পত্তি এটি আদালতেই প্রমাণিত হবে।

শাকির মোহাম্মদ স্কুলের ম্যানেজিং কমিটি সভাপতি আব্দুল কদ্দুছ বলেন, দীর্ঘদিন যাবৎ পুকুরটি ৩টি প্রতিষ্টান ব্যবহার করে আসছে। সম্প্রতি একটি কু-চক্রী মহল দখল নিতে উটে পরে লেগেছে। আমরা যেকোন মূল্যে পুকুরটি উদ্ধার করেত যেকোন পদক্ষেপ নিব।

শানখলা ইউপি চেয়ারম্যান ফজলুর রহমান তরফদার বলেন- তিনি স্কুলের সাথে একাত্ব প্রকাশ করে বলেন পুকুর ভরাট ও উদ্ধার করতে যা যা করনীয় আমি করে যাবো। আমিও এই স্কুলের ছাত্র ছিলাম। তিনি আরও বলেন আইনের প্রক্রিয়ার মাধ্যমে পুকুর ভরাট বন্ধ করে জনস্বার্থে ব্যবহৃত পুকুরটি ব্যবহার করা উপযোগী করা হবে।

এদিকে শাকির মোহাম্মদ উচ্চ বিদ্যালয় পুকুর দখল করে ভরাটে প্রতিবাদে চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে একটি অভিযোগ দায়ের করেছেন। এর অনুলিপি উপজেলা পরিষদ চেয়ারম্যান, সহকারী কমিশনার (ভূমি), অফিসার ইনচার্জ, চুনারুঘাট থানা ও শানখলা ইউপি চেয়ারম্যান এর নিকট প্রেরণ করেছেন।

     এই ক্যাটাগরীর আরো খবর