1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

হরিণাকুণ্ডুতে পরিবেশ রক্ষায় তালবীজ রোপন

মোঃ মোস্তাক আহাম্মেদ, হরিণাকুণ্ডু (ঝিনাইদহ) : ঝিনাইদহের হরিণাকুণ্ডুতে প্রধানমন্ত্রীর অনুশাসন বাস্তবায়নে বজ্রপাত নিরোধে মুজিববর্ষ উপলক্ষে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তের আয়োজনে সাড়ে তিন হাজার তালবীজ রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর ২০২০) হরিণাকুণ্ডু উপজেলার ফলসী ইউনিয়নের শড়াতলা এলাকায় পানি উন্নয়ন বোর্ডের ডি টেন বি (খাল) ক্যানেলের ধারে তালবীজ রোপনের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন হরিণাকুণ্ডু উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন ও হরিণাকুণ্ডু উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা নাফিস সুলতানা।

এসময় উপস্থিত ছিলেন- হরিণাকুণ্ডু প্রেসক্লাব সভাপতি সাইফুজ্জামান তাজু, উপজেলা কৃষি অফিসার হাফিজ হাসান, ফলসী ইউপি চেয়ারম্যান ফজলুর রহমান, চাঁদপুর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তফা, জোড়াদহ ইউপি চেয়ারম্যান নাজমুল হুদা পলাশ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামাল হোসাইন, উপজেলা স্কাউটস সম্পাদক মাসুদুল হক টিটো, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন ও স্কাউটস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে। অনাবৃষ্টি, বজ্রপাত ও প্রাকৃতিক দুর্যোগে দেশে প্রতিবছর শত শত লোক মারা যাচ্ছে। আর এসব প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে ও দুর্যোগ মোকাবেলায় তালগাছের গুরুত্ব অপরিসীম।

বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পানির স্তর নিচে নেমে যাচ্ছে এবং বজ্রপাতের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। যে এলাকায় তাল গাছ বেশী সে এলাকায় বৃষ্টিপাতের পরিমান বেশী। এছাড়া তাল গাছ বজ্রপাতে মৃত রোধে সহায়ক ভূমিকা পালন করে। তালের চারা রোপনের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা, জীববৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি পায়।

     এই ক্যাটাগরীর আরো খবর