1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

চুনারুঘাট হাসপাতালে ভর্তি বেশিরভাগ রোগীই পানিবাহিত ও ঠান্ডা জনিত রোগে আক্রান্ত

রায়হান আহমেদ : চুনারুঘাট হাসপাতালে ভর্তি হওয়া বেশিরভাগ রোগীই পানিবাহিত ও ঠান্ডা জনিত রোগে আক্রান্ত বলে জানা গেছে। কয়েকদিন ধরে শীতের তীব্রতার সঙ্গে সঙ্গে পানিবাহিত রোগে আক্রান্ত মানুষের সংখ্যাও বাড়ছে। বাড়ছে ঠান্ডা এবং ভাইরাসের কারণে হয়ে থাকা জ্বর ইনফ্লুয়েঞ্জা, যা ফ্লু নামেই বেশি পরিচিত।

ডায়রিয়া, পেটে ব্যাথা, ঠান্ডা জনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চুনারুঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন রোগীরা। এদের মধ্যে মহিলা রোগীর সংখ্যা বেশি। সরেজমিনে এমন চিত্রই দেখা গেছে।

চুনারুঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত ডাক্তার বলেন, “শীত মৌসুম শুরু হওয়ার পর থেকে প্রতিদিন পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন। ইদানীং ঠান্ডার প্রকোপ বাড়ায় ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হয়েও ভর্তি হয়েছেন। সচেতনতার অভাবে এসব রোগ হচ্ছে। হাত ধুয়ে খাবার খাওয়ার পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে এ জাতীয় রোগ থেকে কিছুটা রেহাই পাওয়া সম্ভব।”

চুনারুঘাট স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডাঃ মোজাম্মেল হক তালুকদার জানান, এসব রোগ থেকে প্রতিরোধ ও প্রতিকার করতে হবে। সবসময় পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। বিশুদ্ধ পানি পান করতে হবে। তবেই এসব রোগ থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

সর্বোপরি পানিবাহিত ও ঠান্ডা জনিত বিভিন্ন প্রকারের রোগ থেকে রেহাই পেতে সচেতন ও পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। আক্রান্ত হলে বিশ্রাম, পর্যাপ্ত পানি পান ও সাধারণ ঔষধ সেবন করতে হবে।

     এই ক্যাটাগরীর আরো খবর