1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com

পেটে গ্যাসের সমস্যা লেগেই আছে? কিভাবে ৫ মিনিটে সমাধা করবেন, জানুন

জনমত নিউজ ডেস্ক : পেটে গ্যাসের সমস্যায় যারা ভুগে থাকেন তারাই বোঝেন এটি কি যন্ত্রণার। একটু ভাজাপোড়া খেয়েছেন অথবা একটু না হয় বেশিই খেয়ে ফেলেছেন, তখনই শুরু হয়ে যাবে অস্বস্তিকর গ্যাসের সমস্যা। কিন্তু এই গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া খুব কঠিন কিছু না। শুধু একটু নজর রাখতে হবে নিজের খাওয়া-দাওয়ার প্রতি। জেনে নিতে হবে কোনটি খাওয়া উচিৎ আর কোনটি খাওয়া উচিৎ না। তাহলে জেনে নিন কোন কোন খাবার খাবেন আর কোন কোন খাবার এড়িয়ে যাবেন।

এড়িয়ে যাবেন যেসব খাবার:

১- ডাল ও ডাল জাতীয় খাবার: ডাল, বুট, ছোলা, বীন, সয়াবিন ইত্যাদি ধরনের খাবার গ্যাস উদ্রেককারী খাবার। এগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, সুগার ও ফাইটার যা সহজে হজম হতে চায় না। ফলে গ্যাসের সমস্যা সৃষ্টি করে পেটে।

২- ব্রকলি, পাতাকপি, বাঁধাকপি: এইধরনের সবজিগুলোতে রয়েছে ‘রাফিনোজ’ নামক এক ধরনের সুগার উপাদান যা পাকস্থলীর ব্যাকটেরিয়া ফারমেন্ট না করা পর্যন্ত হয় না এবং এই অবস্থায় পেটে গ্যাসের সমস্যা বৃদ্ধ পায়।

৩- দুধ ও দুগ্ধজাত খাবার: দুধ ও ধুগ্ধজাত খাবার খাওয়ার পর যদি দেখেন পেটে গ্যাস হচ্ছে, তার অর্থ আপনি লাক্টোজ ইন্টলারেন্ট অর্থাৎ আপনার দুধ ও দুগ্ধজাত খাবার হজমে সমস্যা রয়েছে। হজম হয়না বলেই এগুলো আপনার পেটে গ্যাস উদ্রেকের জন্য দায়ী।

৪- আপেল ও পেয়ারা: আপেল ও পেয়ারাতে রয়েছে ফাইবার এবং ফ্রুক্টোজ ও সরবিটোল নামক সুগার উপাদান যা সহজে হজম হতে চায় না। এতে করেও গ্যাস হয় পেটে।

৫- লবনাক্ত খাবার: লবনের সোডিয়াম অনেক বেশি পানিগ্রাহী। অতিরিক্ত লবনাক্ত খাবার খেলে শরীরে পানি জমার সমস্যা দেখা দেয়। পাকস্থলীতেও সমস্যা শুরু হয় ও খাবার হজম হতে চায় না।

গ্যাসের সমস্যায় যেসব খাবার খাওয়া উচিৎ:

১- শসা: শসা পেট ঠান্ডা রাখে। এতে রয়েছে ফ্লেভান্যেড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা পেটে গ্যাসের উদ্রেক কমায়।

২- দই: দই আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। এতে করে দ্রুত খাবার হজম হয়, ফলে পেটে গ্যাস হওয়ার ঝামেলা দূর হয়।

৩- পেঁপে: পেঁপেতে রয়েছে পাপায়া নামক এঞ্জাইম যা হজম শক্তি বাড়ায়। নিয়মিত পেঁপে খাওয়ার অভ্যাস করলে গ্যাসের সমস্যা দূর হয়।

৪- কলা ও কমলা: কলা ও কমলা পাকস্থলীর অতিরিক্ত সোডিয়াম দূর করতে সহায়তা করে। এতে করে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৫- আদা: আদা সবচাইতে কার্যকারী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ খাবার। পেট ফাপা এবং পেটে গ্যাস হলে আদা কুচি করে লবন দিয়ে কাঁচা খান, দেখবেন গ্যাসের সমস্যা সমাধান হয়ে গেছে।

     এই ক্যাটাগরীর আরো খবর