1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com
  3. wpsupp-user@word.com : wp-needuser : wp-needuser

ফোনি ১৫০ কিলোমিটার বেগে আঘাত হানবে

জনমত রিপোর্ট : ভয়ঙ্কর গতিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ফোনি। বঙ্গোপসাগরের পূর্ব দক্ষিণে সৃষ্ট এ ঘূর্ণিঝড় পশ্চিম মধ্য এলাকায় অবস্থান করছে। ক্যাটাগরি-৪ এর বেগে এ ঘূর্ণিঝড় আঘাত হানবে বলে আন্তর্জাতিকভাবে জানানো হয়েছে।

তাইফুন ঘূর্ণিঝড় সতর্কতা কেন্দ্র কর্তৃক বলা হচ্ছে, ঘূর্ণিঝড় ফোনি ফলে তীব্র বেগের বাতাসের ঝড়ের পাশাপাশি ভূমিধসও হতে পারে। ক্যাটাগরি-৪ এর ঘূর্ণিঝড় ১৩০ থেকে ১৫৬ কিলোমিটার বেগে আঘাত হানে।

শুক্রবার নাগাদ এই ঘূর্ণিঝড় আঘাত হানবে বলেও আন্তর্জাতিক গণমাধ্যম ও আবহাওয়া কেন্দ্রগুলো নিশ্চিত করেছে।

এ ঘূর্ণিঝড় আয়লা থেকেও ভয়ানক হবে বলে ভারতের আবহাওয়া অধিদফতর জানিয়েছে। এছাড়া ভারতে এটাকে ভয়াবহ ঘূর্ণিঝড় বলে আখ্যা দেয়া হয়েছে। এছাড়া ১০০-১৫০ কিলোমিটার বেগে এই ঝড় আসছে বলেও জানানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবার (২ মে) ভারতের অন্ধ্রপ্রদেশে ফোনির প্রভাবে ঝড় বৃষ্টি শুরু হয়েছে। সময়ের সাথে সাথে সেখানে বাতাসের বেগ ক্রমশ বাড়ছে। এ ঘূর্ণিঝড় বর্তমানে ওড়িশার দিকে ধেয়ে আসছে। ওড়িশা থেকে ফোনি ৪০০ কিলোমিটার দূরে বলেও ভারতের গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে। শক্তি বাড়িয়ে ক্রমেই ৫ কিলোমিটার করে এগিয়ে আসছে এ ঘূর্ণিঝড়। সেখান থেকে পশ্চিমবঙ্গে ও বাংলাদেশে ফোনি আঘাত হানবে বলে ভারতের আবহাওয়া অফিসগুলো জানাচ্ছে।

ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে ভারতের উপকূল এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। দুর্ঘটনা এড়াতে সকল প্রস্তুতি নিয়েছে ভারত।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস বলছে, ফোনি বাংলাদেশ থেকে ৭০০ কিলোমিটার দূরে রয়েছে। ঘণ্টায় ২৭ কিলোমিটার বেগে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। তবে ক্রমেই এর গতি বাড়বে বলেও জানানো হয়েছে।

ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে উপকূলীয় অঞ্চলগুলোতে সতর্কতা জারি করা হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতিও নিয়ে রেখেছে উপকূলীয় অঞ্চলগুলোর প্রশাসন।

     এই ক্যাটাগরীর আরো খবর