1. info@jonomoth.com : admi2017 : জনমত নিউজ
  2. jonomoth24@gmail.com : Jonomoth .com : Jonomoth News .com

চুনারুঘাটে সংরক্ষিত বনের ভেতর দিয়ে রাস্তা : হুমকিতে বন ও বন্যপ্রাণী

চুনারুঘাটের পিআইও প্লাবন পাল জানান, আনুমতি পেলে রাস্তা নির্মাণ করা হবে। নয়তো রাস্তা করা হবে না।”

স্টাফ রিপোর্টার : চুনারুঘাট রঘুনন্দন সংরক্ষিত বনের ভেতর দিয়ে দুই কিলোমিটার সড়ক নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে দুর্যোগ ও ত্রান মন্ত্রণালয় (পিআইও)। এতে হুমকিতে পড়বে বনাঞ্চল ও বন্যপ্রাণী এমনটাই মনে করছেন সচেতন মহল।

অনুসন্ধানে জানা যায়, চুনারুঘাট দুর্যোগ ও ত্রান মন্ত্রণালয় (পিআইও) অফিসের তত্ত্বাবধানে ৮৪ লাখ টাকা ব্যয়ে এইচ.বি.ডি প্রকল্পের র্অথায়নে দুই কিলোমিটার পাঁকা সড়কের কাজ শুরু হয়। সড়কটি উপজেলার পানছড়ি এলজিইডি রাস্তা থেকে রঘুনন্দন সংরক্ষিত বনের ভেতর দিয়ে শাহজিবাজার রাস্তায় সংযুক্ত হবে। ঠিকাদারি প্রতিষ্ঠান বনের বুক চিরে এ রাস্তার কাজে হাত দিলে তাতে বাধা দেয় স্থানীয় বন বিভাগ।

সংরক্ষিত বনের বুক চিরে এভাবে রাস্তা তৈরি হলে বনাঞ্চল উজার, বনভূমি জবরদখল, হাতির বিচরণ ক্ষেত্র ও বন্যপ্রানীরা আবাসস্থল হারাবে। পরিবেশ পড়বে হুমকির মূখে। তাই এ ব্যাপারে স্থানীয় বন বিভাগের সাথে এলাকার লোকজন ও পরিবেশবাদী সংগঠনগুলো সোচ্চার হয়ে উঠেছেন। সহজে মাধবপুর সদরে যাতায়াতের জন্য বনের মাঝ দিয়ে সড়ক নির্মানের এ উদ্যোগ বন্ধ করার দাবি জানিয়েছেন তারা।

এ ব্যাপারে হবিগঞ্জ সহকারী বন সংরক্ষক মারুফ হোসেন জানান, “বন বিভাগের মালিকানা জমিতে বনায়ন ব্যতিত অন্য কিছু করার সুযোগ নেই। জাতীয় স্বার্থে প্রয়োজন হলে যথাযথ কতৃপক্ষের অনুমতি নিতে হবে। শেষকথা হলো, বনের মধ্য দিয়ে রাস্তা নির্মাণ হলে তা হবে বনের জন্য বিপদজনক।”

চুনারুঘাটের পিআইও প্লাবন পাল জানান, “জনসার্থে বনের ভেতর দিয়ে আধা কিলোমিটার এ রাস্তা নির্মাণ করা হবে। হবিগঞ্জ জেলা প্রশাসকের মাধ্যামে বন ও পরিবেশ মন্ত্রণালয়ে বনের ভিতর দিয়ে রাস্তা নির্মাণের অনুমোদন চাওয়া হয়েছে। আনুমতি আসলে রাস্তা নির্মাণ করা হবে। নয়তো রাস্তা করা হবে না।”

     এই ক্যাটাগরীর আরো খবর